প্রশাসনিক ট্রাইব্যুনাল মামলা

Photo by Pixabay on Pexels.com

সরকারি চাকরি সংক্রান্ত যে কোন বিষয় নিয়ে মামলা করার উপযুক্ত স্থান হল প্রশাসনিক ট্রাইব্যুনাল। প্রজাতন্ত্রের বা বিধিবদ্ধ কর্তৃপক্ষের চাকুরীতে নিয়োজিত ব্যক্তির চাকুরী সংক্রান্ত যে কোন ধরণের বিরোধ প্রশাসনিক ট্রাইব্যুনাল আইন, ১৯৮০ এর ৩ ধারার অধীন প্রতিষ্ঠিত প্রশাসনিক ট্রাইব্যুনাল নিষ্পত্তি করতে পারবেন। প্রশাসনিক ট্রাইব্যুনাল আইনের ৪ ধারায় প্রশাসনিক ট্রাইব্যুনালের এখতিয়ার সম্পর্কে বলা হয়েছে।

প্রজাতন্ত্রের চাকুরীতে চাকুরীরত ব্যক্তির চাকুরিচ্যুতি, বরখাস্তকরণ, অপসারণ, পেনশন ইত্যাদি সংক্রান্ত বিরোধ প্রভৃতি ব্যাপারে সংক্ষুব্ধ ব্যক্তির আবেদনক্রমে এই বিচারালয় তথা বিজ্ঞ প্রশাসনিক ট্রাইব্যুনাল আদালত শুনানীক্রমে সিদ্ধান্ত দিতে পারবেন।

প্রজাতন্ত্রের বা কোন সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের চাকুরীরত কোন ব্যক্তি পেনশনাধিকারসহ তাহার চাকুরীর শর্তাবলি সংক্রান্ত কোন আদেশ বা সিদ্ধান্ত দ্বারা কিংবা প্রজাতন্ত্রের বা কোন সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের চাকুরীরত ব্যক্তি হিসাবে তাঁর সম্পর্কে গৃহীত কোন ব্যবস্থা দ্বারা সংক্ষুব্ধ হলে এই আইনের অধীন প্রশাসনিক ট্রাইব্যুনালে আবেদন দাখিল করার মাধ্যমে মামলা করতে পারবেন।

তবে প্রজাতন্ত্রের বা কোন সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের চাকুরীরত ব্যক্তিকে উক্ত চাকরি থেকে অবসর প্রদান করা হয়েছে বা অবসর গ্রহণ করেছেন কিংবা বরখাস্ত, অপসারণ বা কার্যমুক্ত করা হয়েছে এমন ব্যক্তিকে সংক্ষুব্ধ ব্যক্তি হিসেবে অন্তর্ভুক্ত করে কিন্তু বাংলাদেশের প্রতিরক্ষায় চাকুরীরত কোন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করে না। অর্থাৎ বাংলাদেশের প্রতিরক্ষায় চাকুরীরত সংক্ষুব্ধ কোন ব্যক্তি এই আইনের অধীন প্রশাসনিক ট্রাইব্যুনালে প্রতিকার চাইতে পারবেন না।

~ রাসেল বিশ্বাস
অ্যাডভোকেট,
জেলা ও দায়রা জজ আদালত, চট্টগ্রাম।
মোবাইল : ০১৭৪৬-০২২৫৫০


Discover more from Adv R. Biswas' Law Blog - Legal Articles, Advice & Opinions

Subscribe to get the latest posts to your email.

Leave a comment