মানব পাচার অপরাধ ও শাস্তি

Photo by Pixabay on Pexels.com

মানব পাচার প্রতিরোধ ও দমন আইন, ২০১২ এর ৩ ধারার সংজ্ঞানুসারে, কোন ব্যক্তিকে ভয়ভীতি প্রদর্শন বা বলপ্রয়োগ করে কিংবা প্রতারণা করে বা উক্ত ব্যক্তির কোন অসহায়ত্বকে কাজে লাগিয়ে কিংবা তাঁর উপর নিয়ন্ত্রণ রয়েছে এমন ব্যক্তির সম্মতি গ্রহণ করে বাংলাদেশের অভ্যন্তরে বা বাইরে যৌন শোষণ বা নিপীড়ন বা শ্রম শোষণ বা অন্য কোনো শোষণ বা নিপীড়নের (exploitation) উদ্দেশ্যে বিক্রয় বা ক্রয়, সংগ্রহ বা গ্রহণ, নির্বাসন বা স্থানান্তর, চালান বা আটক করা বা আশ্রয় দেওয়া “মানব পাচার” হিসেবে বিবেচিত হবে।

এই আইনের ৬ ধারা অনুসারে, মানব পাচার অপরাধ সংঘটনকারী কোন ব্যক্তি অনধিক যাবজ্জীবন কারাদণ্ডে এবং অন্যূন ৫(পাঁচ) বৎসর সশ্রম কারাদণ্ডে এবং অন্যূন ৫০(পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

সংঘবদ্ধ মানব পাচার অপরাধের শাস্তি অত্র আইনের ৭ ধারায় বর্ণনা করা হয়েছে। এই আইনের ৭ ধারা অনুযায়ী, সংঘবদ্ধ মানব পাচার অপরাধ সংঘটনকারী প্রত্যেক ব্যক্তি মৃত্যুদণ্ডে বা যাবজ্জীবন কারাদণ্ডে বা অন্যূন ৭(সাত) বৎসর সশ্রম কারাদণ্ডে এবং অন্যূন ৫(পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

এই আইনের ৯ ধারার অধীন জবরদস্তি বা দাসত্বমূলক শ্রম বা সেবা প্রদান করতে বাধ্য করাও একটি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে এবং উক্তরূপ অপরাধের জন্য অপরাধী অনধিক ১২ (বার) বৎসর এবং অন্যূন ৫ (পাঁচ) বৎসর সশ্রম কারাদণ্ডে এবং অন্যূন ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

এই আইনের অধীন পতিতাবৃত্তি বা অন্য কোনো প্রকারের যৌন শোষণ বা নিপীড়নের জন্য আমদানী বা স্থানান্তর কিংবা পতিতালয় পরিচালনা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। মানব পাচার আইনের ১১ ধারা অনুসারে, “কোন ব্যক্তি জবরদস্তি বা প্রতারণা করিয়া বা প্রলোভন দেখাইয়া কোন ব্যক্তিকে পতিতাবৃত্তি অথবা অন্য কোন প্রকারের যৌন শোষণ বা নিপীড়নমূলক কাজে নিয়োগ করিবার উদ্দেশ্যে বিদেশ হইতে বাংলাদেশে আনয়ন করিলে বা বাংলাদেশের অভ্যন্তরে স্থানান্তরিত করিলে তিনি অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবেন এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনধিক ৭ (সাত) বৎসর এবং অন্যূন ৫ (পাঁচ) বৎসর সশ্রম কারাদণ্ডে এবং অন্যূন ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হইবেন।”

এই আইনের অধীন অপরাধসমূহের বিচার কেবল এই আইনের অধীন গঠিত মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে বিচারযোগ্য হবে।

~ রাসেল বিশ্বাস
অ্যাডভোকেট,
জেলা ও দায়রা জজ আদালত, চট্টগ্রাম।
মোবাইল : ০১৭৪৬-০২২৫৫০


Discover more from Adv R. Biswas' Law Blog - Legal Articles, Advice & Opinions

Subscribe to get the latest posts to your email.

Leave a comment